fbpx

Apply to study in Norway?

studyindenmark
কেন পড়বেন ডেনমার্কে?
September 3, 2020

Apply to study in Norway?

বিশ্বে যে কয়টি শান্তিপূর্ণ দেশ রয়েছে সেগুলোর মধ্যে নরওয়ে অন্যতম। উন্নতমানের শিক্ষাব্যবস্থা, পড়াশোনার পাশাপাশি কাজ করার সুযোগ, শিক্ষাজীবন শেষে সহজেই পছন্দনীয় পেশায় যোগদান ও নাগরিক সুবিধার কারণে পৃথিবীর প্রায় প্রতিটি দেশের শিক্ষার্থীরা পড়ার জন্য নরওয়েতে যেতে চায়।

সাধারণত নরওয়ের সরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য কোনো টিউশন ফি নেওয়া হয় না, যা বিদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রেও প্রযোজ্য। তবে, কিছু প্রোগ্রাম বা কোর্সের ক্ষেত্রে এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে টিউশন ফি নেওয়া হয়। নরওয়েতে একজন শিক্ষার্থী সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করতে পারে। এছাড়া, ছুটির দিনে ফুল টাইম কাজ করার সুযোগ আছে।

নরওয়েতে নরওয়েজিয়ান ও ইংরেজি- উভয় ভাষাতেই পড়াশোনার সুযোগ আছে। তবে, নরওয়েজিয়ান ভাষায় পড়তে গেলে ওই ভাষার ওপর ভালো দক্ষতা থাকতে হবে এবং আরও কিছু শর্ত পূরণ করতে হবে।

নরওয়েতে ব্যাচেলর ডিগ্রি তিন বছরের, মাস্টার্স ডিগ্রী দুই বছরের ও পিএইচডি ডিগ্রি তিন-চার বছর মেয়াদি হয়ে থাকে।

ইউনিভার্সিটিতে আবেদন করার জন্য আপনার যে যোগ্যতা প্রয়োজনঃ

নরওয়েতে ব্যাচেলর প্রোগ্রামে পড়তে চাইলে আপনাকে ১২ বছর ও মাস্টার্স প্রোগ্রামে পড়তে চাইলে ১৫ বছরের শিক্ষাজীবন সম্পন্ন করতে হবে। উভয় প্রোগ্রামের ক্ষেত্রেই আইইএলটিএসে( IELTS) ৫•৫-৬•০ পয়েন্ট অথবা টফেলের (TOEFL) সিবিটিতে (CBT) ২১৩ বা আইবিটিতে (IBT) ৭৯-৮০ স্কোর থাকতে হবে।

নরওয়ের অ্যাপ্লিকেশন সেশন বছরে একবার। সাধারণত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত চলে এই সেশন।

উচ্চশিক্ষা সম্পর্কে আরও জানতে আমাদের ইউটিউবে চোখ রাখুন – https://youtu.be/zwDqx5TVc2k